"ইয়ানডেক্স। সরাসরি"-এ CTR কী? CTR

সুচিপত্র:

"ইয়ানডেক্স। সরাসরি"-এ CTR কী? CTR
"ইয়ানডেক্স। সরাসরি"-এ CTR কী? CTR
Anonim

তারা বলে বিজ্ঞাপন একটি অত্যন্ত লাভজনক ব্যবসা। সত্য, অনেক নতুনরা এর সাথে তর্ক করতে পারে। তাদের বিজ্ঞাপনের বাজেট আমাদের চোখের সামনে গলে যাচ্ছে, একটি বোধগম্য সূচকে আছড়ে পড়ছে: CTR। এটা দেখা যাচ্ছে যে এটি হল সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর যা অ্যালগরিদমে অন্তর্ভুক্ত করা হয়েছে প্রতি ক্লিকের খরচ গণনা করার জন্য। আসুন Yandex. Direct-এ CTR কী এবং কীভাবে এর সাথে বন্ধুত্ব করা যায় তা বের করার চেষ্টা করি। বিশেষজ্ঞদের মতে, প্রশ্নটি বিশ্বব্যাপী। এই ফ্যাক্টরটি বোঝার ফলে আপনি একটি বিজ্ঞাপন প্রচারে প্রচুর অর্থ সঞ্চয় করতে পারবেন এবং আরও উপার্জন করতে পারবেন৷

ইয়ানডেক্স ডাইরেক্টে ctr কি?
ইয়ানডেক্স ডাইরেক্টে ctr কি?

"ইয়ানডেক্স। সরাসরি" সম্পর্কে কয়েকটি শব্দ

আপনার পণ্য বা পরিষেবার বিজ্ঞাপন দেওয়ার জন্য ইন্টারনেট হল সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম। এখানে অনেক কোম্পানি কাজ করছে, যার সারমর্ম হল যারা নিজেদেরকে জানাতে চান তাদের মিথস্ক্রিয়া সংগঠিত করা, এবং ওয়েবমাস্টারদের,অর্থাৎ লোকেরা তাদের নিজস্ব বিজ্ঞাপন স্থান প্রদান করে।

এই বিষয়ে সার্চ ইঞ্জিনের সবচেয়ে বড় সুযোগ রয়েছে। এগুলি বিশেষায়িত সফ্টওয়্যার তৈরিতে নিযুক্ত উদ্যোগ। তথ্য খুঁজতে গিয়ে আপনি সব সময় তাদের মধ্যে ছুটে যান।

"ইয়ানডেক্স। ডাইরেক্ট" রাশিয়ান-ভাষী ইন্টারনেটের সবচেয়ে জনপ্রিয় বিজ্ঞাপন কোম্পানিগুলির মধ্যে একটি। এটি একই নামের সার্চ ইঞ্জিন তৈরি করা এন্টারপ্রাইজের ভিত্তিতে সংগঠিত হয়। "ইয়ানডেক্স। ডাইরেক্ট" বিজ্ঞাপনদাতা এবং সাইটের মালিকদের (ওয়েবমাস্টার) পরিষেবা প্রদান করে। প্রাক্তনরা নিজেদের ঘোষণা করার জন্য অর্থ ব্যয় করে, পরবর্তীরা তাদের নিজস্ব সাইট সরবরাহ করার জন্য তাদের একটি ছোট অংশ পায়৷

যে পরিষেবাটি তাদের একত্রে সংযুক্ত করে তা স্বাভাবিকভাবেই প্রক্রিয়াটিকে নিয়ন্ত্রণ করে৷ তাকে ক্রমাগত একটি বিজ্ঞাপন এবং এটিতে ক্লিকের মধ্যে ভারসাম্য বজায় রাখতে হবে। অন্যথায়, বিজ্ঞাপনদাতা এবং ওয়েবমাস্টার উভয়ই এটি ছেড়ে যাবে। হ্যাঁ, এবং দর্শকরা বিবেচনা করবে যে এর পরিষেবাগুলি অপর্যাপ্ত মানের এবং অন্য সার্চ ইঞ্জিনে যাবে। ইন্টারনেট একটি অত্যন্ত প্রতিযোগিতামূলক ক্ষেত্র। এখন আপনি বুঝতে পেরেছেন যে কোন বিষয়ে আলোচনা করা হচ্ছে, আপনি বিষয়টির মূল দিকে যেতে পারেন। তাহলে, "Yandex. ডাইরেক্ট"-এ CTR কি?

ইয়ানডেক্স সরাসরি প্রশিক্ষণ
ইয়ানডেক্স সরাসরি প্রশিক্ষণ

নিয়ম

আপনাকে বুঝতে হবে যে বিজ্ঞাপনের সাথে জড়িত অনেক লোক রয়েছে। তারা একই মূল বাক্যাংশ ব্যবহার করে, তাই তারা একে অপরের সাথে প্রতিযোগিতা করে। এবং Yandex. Direct রেফারি হিসাবে কাজ করে। সংস্থার দ্বারা আয়োজিত প্রশিক্ষণ এই সম্পর্কে কিছু তথ্য দেয়, তবে যথেষ্ট নয়।

"ইয়ানডেক্স" এর লক্ষ্যটাকা উপার্জন. এটি এমন নিয়ম তৈরি করে যা প্রতিটি বিজ্ঞাপনদাতাকে যতটা সম্ভব গ্রহণ করতে দেয়। উদাহরণস্বরূপ, Yandex. Direct-এ ক্লিক প্রতি খরচ অনুরূপ বিজ্ঞাপনের জন্য পরিবর্তিত হতে পারে। "রেফারি" আপনি কতটা দিতে রাজি তা নয়, ভোক্তার প্রতিক্রিয়া দেখে। তার জন্য এটি আরও গুরুত্বপূর্ণ যে লোকেরা বিজ্ঞাপনটিতে ক্লিক করে।

আপনি যদি এই পয়েন্টটি বুঝতে পারেন, তাহলে Yandex. Direct-এ CTR কী এবং এটি বাজেটকে কীভাবে প্রভাবিত করে তা খুঁজে বের করা সহজ হবে৷ আবার, বিজ্ঞাপনগুলি আনাড়ি হলে বা জনসাধারণের কাছে আবেদন না করলে আপনি কতটা অর্থ দিতে ইচ্ছুক তা একটি কোম্পানিকে গুরুত্ব দেয় না। তিনি সবার কাছ থেকে আরও কিছু পাওয়ার চেষ্টা করেন, এটাই তার কার্যকলাপের অর্থ।

ইয়ানডেক্স ডাইরেক্টে CPC
ইয়ানডেক্স ডাইরেক্টে CPC

"ইয়ানডেক্স। সরাসরি" এ CTR কী

প্রযুক্তিগত সহায়তা এই ধারণাটিকে বেশ স্পষ্টভাবে বর্ণনা করে। CTR (ক্লিক থ্রু রেট) হল একটি ব্যানার বা বিজ্ঞাপনের ক্লিকযোগ্যতার সূচক। গণনার সূত্রে দুটি সূচক রয়েছে: ক্লিক এবং ইম্প্রেশনের সংখ্যা। তাদের মধ্যে CTR হল ভাগফল। অর্থাৎ, এটি পেতে, আপনাকে ইমপ্রেশন দ্বারা ক্লিকগুলি ভাগ করতে হবে। যাইহোক, সবকিছু এত সহজ নয়।

প্রথমত, "Yandex" অবিলম্বে এই সূচকটি গণনা করে না। বিজ্ঞাপন নির্বাচন করার সময়, তিনি প্রাথমিকভাবে পূর্বাভাসিত CTR-এর উপর ফোকাস করেন। এবং কীভাবে "ইয়ানডেক্স" এই ডেটা গ্রহণ করে - কেউ সত্যিই বুঝতে পারে না। একই প্রযুক্তিগত সহায়তা ব্যাখ্যা করে যে তারা সাইটের কর্মফল (যদি থাকে) বিবেচনা করে অনুরূপ বিজ্ঞাপন প্রচারের গড় কর্মক্ষমতা দ্বারা পরিচালিত হয়।

রিয়েল CTR শুধুমাত্র একটি নির্দিষ্ট সংখ্যক ইম্প্রেশনের পরে গণনা করা শুরু হয়৷ উদাহরণস্বরূপ, 2016 সালে না হওয়া উচিত ছিল400 এর কম। Yandex. Direct-এ একটি ক্লিকের মূল্য সরাসরি এই নির্দেশকের উপর নির্ভর করে। এটি যত ছোট হবে, বিজ্ঞাপনের ছাপ তত বেশি ব্যয়বহুল হবে।

কিভাবে ctr বাড়ানো যায়
কিভাবে ctr বাড়ানো যায়

বিজ্ঞাপন ইউনিট সাজানোর জন্য যুক্তি

আসুন একটি উদাহরণ দেখি যা দেখায় কিভাবে CTR কাজ করে। আমরা দুই বিজ্ঞাপনদাতা আছে. একজন 20 রুবেল দিতে ইচ্ছুক। ক্লায়েন্টের প্রতিটি কাজের জন্য, দ্বিতীয়টি এই ধরনের তহবিলের জন্য দুঃখিত। তিনি 10 রুবেলের দাম বলেছেন৷

তাদের বিজ্ঞাপন প্রচারণা কিছু সময়ের জন্য কাজ করেছে। ফলস্বরূপ, ইয়ানডেক্স দেখেছে যে একশো ইম্প্রেশনের মধ্যে প্রথমটি 5 টি ক্লিক পেয়েছে। তার সিটিআর ৫%। দ্বিতীয় বিজ্ঞাপনদাতা তাদের প্রচারাভিযান অনেক ভালো পারফর্ম করেছে। তিনি একই শত ইম্প্রেশনের জন্য একটি CTR পেয়েছেন - 15%। ভালো হয়েছে!

এবং ইয়ানডেক্স কি উপার্জন করেছে? প্রথম থেকে: 20x5=100r। দ্বিতীয় থেকে: 10x15 \u003d 150 রুবেল। কে তার জন্য ভাল? এটি যে কারও কাছে পরিষ্কার, কারণ বিজ্ঞাপনগুলি একই সংখ্যক বার দেখানো হয়েছিল৷ কিন্তু একটি আরো অর্থনৈতিক, কিন্তু পরিশ্রমী বিজ্ঞাপনদাতা থেকে, Yandex আরো পায়। এর মানে হল যে তিনি নিজেকে বোকা বানাবেন না, তিনি এই ওয়ার্কহোলিককে অগ্রাধিকার দেবেন। এবং বোনাস হিসাবে - একটি কম CPC।

CTR কি বাজেটকে প্রভাবিত করে?

বিজ্ঞাপনদাতারা ক্রমাগত "Yandex. ডাইরেক্ট" এর সাথে মানিয়ে নেওয়ার চেষ্টা করছেন৷ যারা নিজেদের ব্যবসা শুরু করতে ইচ্ছুক তাদের প্রশিক্ষণ উন্নত করা হচ্ছে। ফলাফল অর্জন করার জন্য এবং পুড়ে না যাওয়ার জন্য, আপনাকে নতুন পণ্যগুলিতে আগ্রহী হতে হবে, অন্য কারও অভিজ্ঞতা অধ্যয়ন করতে হবে। সুতরাং, কিছু সময় আগে দেখা গেল যে ইয়ানডেক্স পুরো বিজ্ঞাপন প্রচারে প্রতিক্রিয়া জানায়, একটি একক ব্যানারে নয়। তিনি বিশেষজ্ঞ কতটা বিচক্ষণভাবে বিশ্লেষণ করেনসংগৃহীত কীওয়ার্ড যেমন বিজ্ঞাপন তৈরি করার সময় ব্যবহার করা হয়।

উপরন্তু, "Yandex" প্রতিটি ডোমেন নাম সম্পর্কে তথ্য সংগ্রহ করে। যদি এটি প্রতিকূল হয়, তাহলে তারা "সাইট কর্ম" সম্পর্কে কথা বলে। এটি অনুসন্ধান ফলাফলকে প্রভাবিত করে, তাই প্রতি ক্লিকের খরচ বৃদ্ধি করে। আপনার সাইট সম্পর্কে নেতিবাচক কিছু আছে কিনা তা বিশেষভাবে খুঁজে বের করতে, আপনি শুধুমাত্র পরীক্ষামূলকভাবে করতে পারেন। আপনাকে দুটি অভিন্ন বিজ্ঞাপন তৈরি করতে হবে যা বিভিন্ন ঠিকানায় নিয়ে যায়। পরিষেবা দ্বারা অফার করা মূল্যে, আপনি বুঝতে পারবেন কোনটির মনোভাব ভাল৷

ctr ক্লিক রেট
ctr ক্লিক রেট

কিভাবে CTR বাড়াবেন?

এই বিষয়ে বিশেষজ্ঞদের অনেক মতামত রয়েছে। তাদের বেশিরভাগই মনে করে যে বিজ্ঞাপনগুলি কাজ করা উচিত। প্রথমত, সমস্ত সম্ভাব্য কী সংগ্রহ করুন। Yandex নিশ্চিতভাবে তাদের গুণমান বিশ্লেষণ করবে যখন এটি আপনার প্রচারাভিযান পরীক্ষা করে। কীওয়ার্ড যত ভালো, দাম তত কম। এই বিশেষজ্ঞরা অনুশীলনে খুঁজে পেয়েছেন৷

সিটিআর বৃদ্ধিতে দ্বিতীয় স্থানটি নিজেই বিজ্ঞাপনে যায়। মূল বাক্যাংশটি শিরোনাম এবং পাঠ্যের মধ্যে থাকা উচিত। আপনি যখন একটি প্রচারাভিযান তৈরি করবেন তখন আপনাকে এটিকে উদ্ধৃতিতে রাখতে হবে। "Yandex" শব্দের সঠিক ঘটনা দ্বারা বিজ্ঞাপন করার ইচ্ছা হিসাবে এই চিহ্নটি বোঝে। এবং এটি অপ্রয়োজনীয়, অনুপযুক্ত ইমপ্রেশন দূর করে। অতএব, CTR কমাবে না।

থাম শব্দ

এই পরিষেবাটিতে একটি ফাংশন রয়েছে যা আপনাকে নির্দিষ্ট প্রশ্নের জন্য বিজ্ঞাপন প্রদর্শন করতে দেয় না। এগুলোকে স্টপ শব্দ বলা হয়। উদাহরণস্বরূপ, আপনি পশম কোট বিজ্ঞাপন করতে চান. স্বাভাবিকভাবেই, এই শব্দের সাথে সমস্ত অনুরোধ গণনা এবং গ্রহণ করা আবশ্যক। আপনি যখন মূল বাক্যাংশ সংগ্রহ করেন,তাদের সাবধানে পড়ুন। অবশ্যই একটি "পশম কোটের নীচে হেরিং" এবং আরও অনেক কিছু থাকবে। এই ধরনের অনুরোধ, নিষিদ্ধ না হলে, আমাদের হার কমিয়ে দেবে, পুরো প্রচারণার খরচ বাড়িয়ে দেবে। অর্থাৎ, বিজ্ঞাপন তৈরি করার সময়, মূল বাক্যাংশগুলি তৈরি করা সবচেয়ে গুরুত্বপূর্ণ৷

ক্লিক-থ্রু রেট ctr
ক্লিক-থ্রু রেট ctr

শ্রোতা নির্বাচন

এছাড়াও একটি গুরুত্বপূর্ণ পয়েন্ট। "ইয়ানডেক্স" মূল বাক্যাংশগুলিতে ফোকাস করে। যাইহোক, যারা অনুরোধ লেখেন তাদের প্রত্যেকেরই পণ্য কেনার বা পরিষেবা অর্ডার করার অর্থ বা ক্ষমতা থাকে না। দর্শকদের এই অংশটি কেটে ফেলা উচিত। এর জন্য বয়স অনুযায়ী অবস্থান, ভৌগোলিক অবস্থান রয়েছে। ইয়াল্টায় ফুল বিক্রির বিজ্ঞাপন দেখার জন্য ম্যাগাদানের লোকদের দরকার নেই, তাই না? তারা এখনও তাদের জন্য একটি পয়সাও ব্যয় করবে না, এই নাগরিকদের এমন সুযোগ নেই। অতএব, আপনি কাকে আপনার পরিষেবাগুলি অফার করেন তা আপনার আবার সাবধানে দেখা উচিত। একজন সম্ভাব্য ক্রেতার প্রতিকৃতি তৈরি করুন এবং তার উপর ফোকাস করুন। তারপর "ইয়ানডেক্স" আপনাকে একটি বড় CTR এবং প্রচারাভিযানের সাথে খুশি করবে - গুরুতর আয় সহ। শুভকামনা!

প্রস্তাবিত: