ওয়েবে একটি মিডিয়া বা প্রাসঙ্গিক বিজ্ঞাপন প্রচারের আয়োজন করার সময়, যেকোনো বিজ্ঞাপনদাতা তার আনুমানিক বাজেট গণনা করে। একটি বিজ্ঞাপন প্রচারের গ্রাহকের জন্য, এটির বাস্তবায়নের জন্য তহবিলগুলি কীভাবে বিতরণ করা হয়, অর্থটি তার উদ্দেশ্যমূলক উদ্দেশ্যে ব্যয় করা হয় কিনা এবং সেগুলি কী কার্যকারিতার সাথে ব্যবহার করা হয় তা দেখা গুরুত্বপূর্ণ। মিডিয়া পরিকল্পনায় একটি বিজ্ঞাপন পণ্যের কার্যকারিতার গণনা বিভিন্ন সূচকের উপর ভিত্তি করে করা হয়, যার মধ্যে একটি হল CPM সূচক। এই সূচকটি কী, এটি কীভাবে ব্যবহার করবেন - আমরা নীচে খুঁজে বের করব৷
CPM - আপনার কেন এটি প্রয়োজন
বিজ্ঞাপনে সিপিএম কী তা গত শতাব্দী থেকে জানা গেছে। মডিউলটি মিডিয়াতে সংঘটিত সমস্ত বিজ্ঞাপন প্রচারে ব্যবহৃত হয়েছিল। পাবলিশিং হাউস, টেলিভিশন এবং রেডিও চ্যানেলগুলি এখনও বিজ্ঞাপনের খরচ গণনা করতে এই সূচকটি ব্যবহার করে। CPM ব্যবহার করা হয় যখন এটি একটি বিজ্ঞাপন ইম্প্রেশনের মূল্য একক প্রাপকদের জন্য নয়, কিন্তু হাজার সম্ভাব্য ক্রেতাদের কাছে আসে। একই সময়ে, এই শব্দটি প্রচলনে চালু হয়েছিল। বিজ্ঞাপন সাইটের মালিকরা শুধুমাত্র তাদের প্রচলন এবং বিষয়ভিত্তিক ফোকাস দিয়ে কাজ করতে পারে, তাই CPM সূচক নির্ধারণ করা হয়েছিল, এই মানটিকে বিবেচনায় রেখে বিজ্ঞাপন কার্যকর ছিল৷
CPM সংজ্ঞা
CPM-এর একটি সহজ সংজ্ঞা হল প্রতি হাজারে খরচ।মডিউলটির নামটি এসেছে ইংরেজি শব্দ Cost-per-Thousand থেকে, যেখানে M হল একটি রোমান সংখ্যা যার অর্থ হল 1000৷ এইভাবে, CPM কী তা জিজ্ঞাসা করা হলে, আমরা উত্তর দিতে পারি যে এটি প্রতি হাজার বিজ্ঞাপন ইম্প্রেশনের মূল্য৷ সংবাদপত্র এবং ম্যাগাজিনের পাতায় একটি বিজ্ঞাপন যতবার প্রদর্শিত হয়, ততবার এটি রেডিওতে শোনা যায় বা টেলিভিশন চ্যানেলে ফ্ল্যাশ হয়, এই গুণাঙ্কটি তত বেশি।
অনলাইন বিজ্ঞাপন প্রচারে CPM গণনা
ইন্টারনেটে, একটি বিজ্ঞাপনের ভূমিকা সাধারণত ব্যানারগুলি দ্বারা অভিনয় করা হয় - খুব বিরক্তিকর পপ-আপ উইন্ডো যা ব্যবহারকারীরা খুব বেশি পছন্দ করেন না এবং যা বিজ্ঞাপন সাইটের মালিকের কাছে অর্থ নিয়ে আসে৷ সাইটটি যত বেশি জনপ্রিয় হবে, ব্যবহারকারীরা ইন্টারনেটের এই পৃষ্ঠাটি যত বেশি দেখবে, এই সাইটে তত বেশি ব্যয়বহুল বিজ্ঞাপন গ্রাহককে ব্যয় করবে।
বিজ্ঞাপনদাতারা একটি প্রদত্ত ব্যানার দেখেছেন এমন ব্যবহারকারীদের সম্ভাব্য সর্বাধিক সংখ্যার প্রতি আগ্রহী৷ অতএব, CPM কী তা এইভাবে গাণিতিকভাবে দেখানো যেতে পারে:
CPM=(একটি বিজ্ঞাপনের অর্ডারের মোট খরচ)/(প্রতিদিন ব্যানার দেখার পরিকল্পিত সংখ্যা)1000.
এখন এটা পরিষ্কার যে CPM কি। বিজ্ঞাপনে, এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ সূচকগুলির মধ্যে একটি। এক হাজার নেটওয়ার্ক ব্যবহারকারীকে তথ্য দেখানোর জন্য সাইটের মালিককে কত টাকা দিতে হবে তা বিজ্ঞাপনদাতা গণনা করতে পারেন।
এই গণনাটি একটি সাধারণ উদাহরণ ব্যবহার করে দৃশ্যমানভাবে প্রদর্শন করা যেতে পারে। একটি পোর্টালের সাইটে একটি ব্যানার স্থাপনের খরচ, উদাহরণস্বরূপ, প্রতি সপ্তাহে $ 400, এই ওয়েব পৃষ্ঠার পরিসংখ্যান দেখায় যে প্রতি সপ্তাহেসাইটটি প্রায় 10 হাজার ব্যবহারকারী দ্বারা দেখা হয়। তাই একটি সাধারণ গণনা মান দেয়:
CPM=$400/10,0001000=$4 প্রতি হাজার বিজ্ঞাপন ইম্প্রেশন।
বিজ্ঞাপনদাতাদের বোঝা উচিত যে একটি বিষয়ভিত্তিক সাইটে একটি ব্যানারের একটি সাধারণ প্রদর্শন বেশিরভাগই তথ্যপূর্ণ। পেজটিতে আসা দশ হাজার মানুষ অবশ্যই ব্যানারে ক্লিক করবে এমন কোন নিশ্চয়তা নেই। ভিজিটর লিঙ্কটি অনুসরণ করতে চায় কি না তা নির্ভর করে শুধুমাত্র ব্যানারের আকর্ষণীয়তা এবং এতে থাকা তথ্যের উপর। প্রতিটি সাইট CPM প্যারামিটার গণনার জন্য আগ্রহের সমস্ত ডেটা প্রদান করবে। এতে যে সাইটের মালিকের উপকার হয়, তা বুঝতেই পারছেন। কিন্তু বিজ্ঞাপন, এর গুণমান এবং শেষ ব্যবহারকারীর আগ্রহ স্বয়ং গ্রাহকের কাজ।
CTR অক্জিলিয়ারী মডিউল, গণনার পদ্ধতি
খরচ কমাতে, আরও একটি সূচক বিবেচনা করা উচিত - CTR সূচক। নামটি ইংরেজি ভাষা থেকেও এসেছে এবং এটি সম্পূর্ণরূপে একটি ক্লিক-থ্রু রেট-এর মতো শোনাচ্ছে - ক্লিক-থ্রু রেট-এর একটি সূচক৷ CTR দেখায় কতজন লোক ব্যানারে ক্লিক করেছে এবং বিজ্ঞাপন গ্রাহকের পৃষ্ঠায় গেছে। এই মডিউলটি সরাসরি নির্বাচিত সাইটের সঠিকতার উপর নির্ভর করে, কারণ সাইটের বিজ্ঞাপনটি যত বেশি উপযুক্ত এবং প্রয়োজনীয় দেখায়, তত বেশি সম্ভাবনা থাকে যে সাইটের দর্শক তথ্যে আগ্রহী হবেন এবং ব্যানারে ক্লিক করবেন। এই সূচকটি গণনা করার পদ্ধতিটি এইরকম দেখাচ্ছে:
CTR=(ব্যানারে ক্লিক করা ব্যবহারকারীর সংখ্যা)/(প্রতিদিন ব্যানার দেখার পরিকল্পিত সংখ্যা) 100%।
উদাহরণস্বরূপ, যদি ২০টির মধ্যে হয়হাজার হাজার মানুষ যারা বিজ্ঞাপনটি দেখেছেন তারা 800 জন ব্যবহারকারী লিঙ্কটি অনুসরণ করেছেন, তারপরে CTR হল 800/20,000100=4%, যা ন্যূনতম অনুমোদিত মানের থেকে বেশি৷
পরীক্ষামূলকভাবে প্রমাণিত যে ন্যূনতম CTR 3-5%। যদি কম হয়, তাহলে সম্ভাব্য গ্রাহক প্রতি খরচ প্রত্যাশিত লাভকে ছাড়িয়ে যাবে, এবং বিজ্ঞাপন অকার্যকর বলে বিবেচিত হবে৷
সূচক ব্যবহার করা
একটি সংকীর্ণ লক্ষ্য দর্শক নির্বাচন করার সময় CPM ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, একটি ব্যানার বসানোর অর্ডার দেওয়ার সময়, সাইট-প্ল্যাটফর্ম বিজ্ঞাপনদাতাকে বয়স, লিঙ্গ, বসবাসের স্থান, সমস্ত নিবন্ধিত সাইট দর্শকদের শখ সম্পর্কে তথ্য সরবরাহ করে। এইভাবে, পছন্দসই ব্যানার শুধুমাত্র সেই ব্যবহারকারীদের জন্য উপস্থিত হয় যাদের জন্য এই বিজ্ঞাপন পণ্যটি ডিজাইন করা হয়েছিল। বিজ্ঞাপন প্রচারের বাজেট আরও অর্থনৈতিকভাবে এবং আরও দক্ষতার সাথে ব্যয় করা হয়৷
আপনার নিয়মিত ব্যবহারকারীদের কার্যকলাপও বিবেচনা করা উচিত। একই দর্শক যতবার একই বিজ্ঞাপন পণ্য দেখেন, ততবার বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে অর্থ ডেবিট হয়, কিন্তু গ্রাহক এর থেকে বেশি গ্রাহক পান না। তাই, এই বিজ্ঞাপন প্ল্যাটফর্মের প্রদত্ত তথ্যের গভীর বিশ্লেষণের সাথে CPM এবং CTR সূচকগুলির একটি উপযুক্ত গণনা, গ্রাহকের কাছে কাঙ্খিত ফলাফল আনতে হবে৷
একটি বিজ্ঞাপন প্রচারের শুরুতে আরেকটি বিষয় বিবেচনা করতে হবে। অর্থপ্রদান হয় CPM বা CTR দ্বারা করা যেতে পারে৷ অন্য কথায়, গ্রাহককে অবশ্যই CPM মডিউল অনুসারে ব্যানার বিজ্ঞাপনের সারমর্ম বুঝতে হবে - যে এটি ব্যবহারকারীর ক্লিকের জন্য একটি অর্থপ্রদান নয়, তবে শুধুমাত্রএকটি প্রচারমূলক পণ্য দেখানোর জন্য
সারসংক্ষেপ
যখন CPM কী তা জিজ্ঞাসা করা হলে, কেউ উত্তর দিতে পারে যে এই প্যারামিটারটি একটি বিজ্ঞাপনের কার্যকারিতা বিশ্লেষণ করার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ, এবং একটি বিজ্ঞাপন প্রচারের বাজেট গণনা করার সময়ও এটি বিবেচনায় নেওয়া হয়৷ বিজ্ঞাপনের তথ্য সহ সম্ভাব্য ভোক্তার প্রত্যাশিত পরিচিতির সংখ্যা এবং অনুরূপ বিষয়ভিত্তিক ফোকাস সহ বেশ কয়েকটি সাইটে একটি ব্যানার স্থাপনের খরচও বিবেচনায় নেওয়া হয়। এই প্যারামিটারগুলি বিবেচনায় নিয়ে, আপনি একটি নির্দিষ্ট বিজ্ঞাপন প্ল্যাটফর্মের কার্যকারিতা গণনা করতে পারেন এবং বিজ্ঞাপন বাজেট সফলভাবে আয়ত্ত করতে পারেন৷